,

লিভার ভালো রাখতে যা খাবেন

স্বাস্থ্য ডেস্ক: মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ লিভার। এই লিভার বেশকিছু গুরুত্বপূর্ণ কাজের সঙ্গে জড়িত। যেমন- রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, হজম শক্তি, মেটবলিজম, দেহে পুষ্টি জোগায়। সুস্থ লিভার দেহের রক্ত থেকে ক্ষতিকর টক্সিন বের করে দেয়, রক্ত প্রবাহ নিয়ন্ত্রণ করে, দেহের সকল অংশে পুষ্টি জোগায়। এছাড়াও লিভার ভিটামিন, আয়রন ও সুগার গ্লুকোজ সংরক্ষণ করে।

লিভার যেহেতু মানবদেহের গুরুত্বপূর্ণ একটি অংশ তাই একে সুস্থ সবল রাখতে হবে। অস্বাস্থ্যকর জীবন যাপন দেহের লিভারের ওপর খারাপ প্রভাব ফেলে। ওজন বৃদ্ধি, হৃদরোগ, দীর্ঘ সময় ক্লান্তি অনুভব করা, হজমের সমস্যা, এলার্জি ইত্যাদি অসুখ দেখা দিতে পারে লিভারের অসুস্থতার কারণে।

তাই লিভার সুস্থ রাখার জন্য এমন কিছু খাবার খান, যা আপনাকে সুস্থ রাখবে।

এমন কিছু খাবার আছে যা খেলে লিভার ভালো থাকে। যেমন- লেবু, রসুন ও আদা ইত্যাদি। কারণ লেবুর রস অ্যাথারোসক্লেরোসিসের সমস্যা দূর করে।

উপকরণ : পাঁচটি রসুনের কোয়া, পাঁচটি লেবু খোসাসহ, একটি আদা ও দুই লিটার পানি।

প্রণালি : প্রথমে লেবু কেটে নিন। এরপর রসুন ও আদার খোসা ছাড়িয়ে নিন। এবার রসুন ও আদা টুকরো টুকরো করে কাটুন। এরপর একটি পাত্রে পরিষ্কার পানি নিয়ে লেবু, রসুন ও আদার টুকরোগুলো সিদ্ধ করুন। সিদ্ধ হওয়ার পর চুলা থেকে নামিয়ে তরলটি একটি জগের মধ্যে ঢালুন। এরপর লেবু, রসুন ও আদা ছেঁকে আলাদা করে ফেলুন। এবার পানীয়টি ঠান্ডা হলে পান করুন।

এই বিভাগের আরও খবর